শিক্ষক বাতায়ন থেকে কনটেন্ট ডাউনলোড করার পদ্ধতি [teachers gov bd]

শিক্ষক বাতায়ন শিক্ষকদের জন্য তৈরি একমাত্র অনলাইন ওয়েব পোর্টাল প্ল্যাটফর্ম যার মাধ্যমে শিক্ষকগণ তাদের তৈরীকৃত শ্রেণী উপযোগী কনটেন্ট, ছবি, ভিডিও আপলোড এবং ডাউনলোড করতে পারেন। শিক্ষকরা নিজেদের মনোভাব ও চিন্তা ভাবনার প্রকাশ সাধারণত ব্লগ অংশে করে থাকেন। শিক্ষায় উদ্ভাবনী সংস্কৃতির বিকাশে শিক্ষকগণ আধুনিক ও মানসম্মত শিক্ষা শহর থেকে গ্রাম পর্যায়ে নিয়ে যেতে নিত্য নতুন উদ্ভাবনের গল্প আপলোড করতে পারেন। নেতৃত্বের বিকাশ ও ভবিষ্যৎ শিক্ষা বাস্তবায়নে প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধানগণ নেতৃত্বের গল্পও (পরিবর্তনের গল্প) আপলোড করতে পারবেন। 

প্রথমেই একটি ব্রাউজারের সাহায্য নিয়ে শিক্ষক বাতায়ন এর ওয়েব এড্রেস teachers gov bd  দিয়ে সার্চ করে পেজ ওপেন করতে হবে । হোম পেজের বাম দিকে উপরে রয়েছে আজকের তারিখ, নিচে লোগো ও মেন্যু ড্রপডাউন। 

আর ডান দিকে উপরের অংশে রয়েছে কনটেন্ট, মডেল কনটেন্ট ও সদস্য সংখ্যা এবং আপনি চাইলে ভাষা মাধ্যম বাংলা অথবা ইংরেজি নির্ধারণ করতে ‘পারেন। নিচেই কনটেন্ট বাটনে ক্লিক করে দেখে নিন নানা ধরণের কনটেন্টের সমাহার এবং পাশেই রয়েছে লগইন এবং নিবন্ধনের সুবিধা।

শিক্ষক বাতায়ন ওয়েবসাইট থেকে কনটেন্ট ডাউনলোড করার পদ্ধতি

শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর যৌথ উদ্যোগে শিক্ষক বাতায়ন ওয়েবসাইটে শিক্ষক শিক্ষার্থীগণ নানান ধরনের কনটেন্ট আপলোড এবং ডাউনলোড করতে পারেন। শিক্ষক বাতায়ন থেকে কনটেন্ট ডাউনলোড করার জন্য প্রথমেই আপনাকে শিক্ষক বাতায়নের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটের প্রবেশের পর মেনু বাটন থেকে আপনি দেখতে পারবেন হোম বাটনের নিচেই কনটেন্ট নামক একটি মেনু রয়েছে।  এই মেনু বাটনে  ক্লিক করলে আপনি দেখতে পারবেন এখানে মোট আট ধরনের কনটেন্ট রয়েছে।  শিক্ষক বাতায়নে যে সকল কনটেন্ট আপনি ডাউনলোড করতে পারবেন সেগুলো হচ্ছে-

  •  ব্লগ
  •  পাঠ সংশ্লিষ্ট ছবি
  • প্রেজেন্টেশন
  •  ভিডিও ক্লাস
  •  উদ্ভাবনের গল্প
  •  নেতৃত্বের গল্প
  •  বৈশ্বিক বিষয়াবলী
  •  শিক্ষায় অগ্রযাত্রা 

উপরে প্রদত্ত কনটেন্ট গুলোর যেটি আপনার পছন্দ বা যেটি আপনার দরকার সেটিতে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি একটি বক্স দেখতে পারবেন।

  1. এই বক্স থেকে আপনি কনটেন্টের ধরন বা টাইপ যথা সাধারণ শিক্ষা/ মাদ্রাসা শিক্ষা/ কারিগরি শিক্ষা যে কোন একটি নির্বাচন করুন।
  2. এর পরের অবসরটিতে আপনি আপনার কাঙ্ক্ষিত শ্রেণী নির্বাচন করুন।
  3. এরপর আপনার বিষয় নির্বাচন করুন।
  4. এরপর সংশ্লিষ্ট বিষয়ের অধ্যায় নির্বাচন করুন।
  5. প্রয়োজনে শিরোনাম দিতে পারেন অথবা না দিলেও চলবে।
  6. সবশেষে খুঁজুন বা সার্চ অপশন এ ক্লিক করুন।
  7. সার্চ অপশনে ক্লিক করলে সংশ্লিষ্ট বিষয়ের অনেকগুলো কনটেন্ট আপনার সামনে চলে আসবে।

আপনার পছন্দ অনুযায়ী আপনি যেকোনো একটি কনটেন্ট নির্বাচন করুন এবং সেটির উপর ক্লিক করুন। এবারে দেখবেন আপনার কনটেন্টটির ঠিক ডান কোনায় ডাউনলোড নামক একটি অপশন দেখা যাচ্ছে। ডাউনলোড অপশনটিতে ক্লিক করলে আপনার মোবাইল বা কম্পিউটারে উপরোক্ত কনটেন্টটি ডাউনলোড হয়ে যাবে।  এভাবে আপনি শিক্ষক বাতায়ন ওয়েবসাইট থেকে আপনার প্রয়োজন অনুযায়ী যে কোন শ্রেণীর যে কোন বিষয়ের কনটেন্ট ডাউনলোড করতে পারবেন।

শিক্ষক বাতায়ন থেকে কনটেন্ট ডাউনলোড করার পদ্ধতি

আরো পড়ুন – শিক্ষক বাতায়নে রেজিষ্ট্রেশন করার পদ্ধতি 

শিক্ষক বাতায়নে কনটেন্ট এর প্রকারভেদ

এবারে আসি যে কোন ধরনের কনটেন্ট কি কাজে লাগবে-

ব্লগ

এখানে মূলত নির্দিষ্ট কোন বিষয়ের উপর শিক্ষকগণ তাদের নিজস্ব মতামত প্রদান করতে পারেন। এছাড়াও পাঠ সংশ্লিষ্ট বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর নিজস্ব মতামত ইত্যাদি ব্লগ আকারে শিক্ষকগণ এখানে প্রকাশ করতে পারেন। এই সেকশন থেকে আপনি যে কোন বিষয়ের শিরোনাম লিখে সেই বিষয়ের উপর ধারণা লাভ করতে পারবেন।

পাঠ সংশ্লিষ্ট ছবি

আপনার যদি কোন পাঠ সংশ্লিষ্ট ছবির প্রয়োজন হয় তাহলে আপনি এই সেকশন থেকে আপনার নির্দিষ্ট শ্রেণীর নির্দিষ্ট পাঠের সেই ছবিটি ডাউনলোড করতে পারবেন। এবং উপকরণ হিসেবে সেটি শ্রেণীকক্ষে ব্যবহারও করতে পারবেন। এছাড়াও আপনি পাঠ সংশ্লিষ্ট ছবিগুলো ডাউনলোড করে আপনার কনটেন্ট তৈরিতেও ব্যবহার করতে পারেন। 

প্রেজেন্টেশন 

প্রেজেন্টেশন সেকশনে মূলত মাইক্রোসফট পাওয়ার পয়েন্টে যে সকল কনটেন্ট ভিডিও আকারে শ্রেণীকক্ষে দেখানো হয় সেই কনটেন্ট গুলো পাওয়া যাবে। এই কনটেন্ট গুলোই সাধারণত শিক্ষক শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই কনটেন্ট গুলো ডাউনলোড করে ওপেন করার জন্য আপনাকে অবশ্যই কম্পিউটার ব্যবহার করতে হবে। কম্পিউটারে ডাউনলোড করে মাইক্রোসফট পাওয়ার পয়েন্টে এই ফাইলগুলো ওপেন করতে হবে। এবং আপনি এই ফাইলগুলো শ্রেণী কক্ষে শিক্ষার্থীদের মাঝে প্রদর্শন করতে পারবেন। 

ভিডিও ক্লাস

এখানে বিভিন্ন বিদ্যালয় শিক্ষকগণ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপর ভিডিও আকারে ক্লাস আপলোড করে থাকেন। আপনি আপনার মোবাইল বা কম্পিউটারে যেকোনো ধরনের ক্লাস ডাউনলোড করে সেটি দেখতে ও দেখাতে পারবেন।

পরিশেষে

এই হচ্ছে শিক্ষক বাতায়ন ওয়েবসাইট ব্যবহার করে শিক্ষকদের কনটেন্ট ডাউনলোড করার বিস্তারিত পদ্ধতি। এছাড়াও আপনি শিক্ষক হলে শিক্ষক বাতায়ন ওয়েবসাইটে আপনার তৈরি কনটেন্ট ভিডিও ক্লাস বা পাঠ সংশ্লিষ্ট বিভিন্ন ধরনের ছবি আপলোড করতে পারবেন। কিভাবে শিক্ষক বাতায়ন ওয়েব সাইটে কনটেন্ট আপলোড করতে হয় সেই বিষয়ে আমরা একটি পোস্ট করেছি সেটি পড়ে নিবেন।

এছাড়া শিক্ষক বাতায়ন থেকে কনটেন্ট ডাউনলোড করতে যদি আপনার কোন সমস্যা হয় তাহলে নিচে প্রদত্ত ভিডিওটি দেখতে পারেন অথবা আমাদের কমেন্ট বক্সে কমেন্টে জানাতে পারেন।  মুক্তিপাঠ ও শিক্ষক বাতায়ন সংশ্লিষ্ট যেকোনো ধরনের জিজ্ঞাসা আমাদের ওয়েবসাইটের কমেন্ট বক্সে বা ইনবক্সে জানাতে পারেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *